Advertisement


গুলিতে নিহত হয় পেকুয়ার ওয়াসিম!


চট্টগ্রামে ছাত্রলীগ-যুবলীগ নেতাকর্মীদের সঙ্গে কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের দফায় দফায় সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। এদের মধ্যে ওয়াসিম নামে চট্টগ্রাম কলেজের এক ছাত্র রয়েছে। তিনি চট্টগ্রাম কলেজ ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক।


চট্টগ্রাম বিএনপির দপ্তর সম্পাদক ইদ্রিস আলী গণমাধ্যমকে বলেন, ওয়াসিম ছাত্রলীগের গুলিতে নিহত হয়েছেন। তিনি চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রদলের যুগ্ম আহ্বায়ক। চট্টগ্রাম কলেজের সমাজবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র।ছিলেন তার বাড়ি কক্সবাজারের পেকুয়ায়।

মঙ্গলবার বিকাল সাড়ে ৩টার দিকে চট্টগ্রামের মুরাদপুরে সংঘর্ষের ঘটনায় ওয়াসিম ছাড়াও আরও দুজন নিহত হয়েছেন। একজন ফারুক, তিনি পথচারী ছিলেন। অন্যজন চট্টগ্রাম কলেজের ছাত্র। তবে তার পরিচয় জানা যায়নি।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, চট্টগ্রাম নগরে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা ঘটেছে। এ সময় কয়েকজন অস্ত্রধারীকে গুলিবর্ষণ করতে দেখা যায়। এছাড়া শিক্ষার্থীদের লক্ষ্য করে ককটেলের বিস্ফোরণ ঘটানো হয় বিকাল সোয়া ৩টায় নগরের মুরাদপুরে। যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা করেছে বলে অভিযোগ শিক্ষার্থীদের।

শিক্ষার্থীরা জানান, গতকাল সোমবার বিভিন্ন স্থানে কোটা সংস্কার আন্দোলন কর্মসূচিতে হামলার প্রতিবাদে মঙ্গলবার বিকাল সাড়ে তিনটায় কর্মসূচি ছিল চট্টগ্রামের ষোলশহর রেলস্টেশনে। তবে এর আগে থেকে লাঠিসোঁটা নিয়ে ষোলশহর রেলস্টেশনে অবস্থান নেন যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। এর মধ্যে খণ্ড খণ্ড জমায়েতে শিক্ষার্থীরা ষোলশহরের দিকে আসতে থাকেন। আসার পথে মুরাদপুরে একপর্যায়ে শিক্ষার্থীদের ওপর হামলা শুরু হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, শুরুতে লাঠিসোঁটা নিয়ে হামলা করলেও পরে গুলিবর্ষণ ও ককটেল বিস্ফোরণ শুরু হয়। কয়েকজন অস্ত্রধারীকে গুলি ছুড়তে দেখা যায়। এ সময় শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে পড়েন। পরে তারা ইটপাটকেল নিক্ষেপ করতে থাকেন।

সংঘর্ষ ছড়িয়ে পড়লে নগরের ব্যস্ততম সিডিএ অ্যাভিনিউ সড়কে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। আতঙ্কিত হয়ে সাধারণ মানুষ এদিক-ওদিক ছোটাছুটি করতে থাকে। শিক্ষার্থীদের কয়েকটি অংশ অলিগলিতে ঢুকে পড়লে সেখান থেকেও খুঁজে বের করে হামলা করা হয়েছে।

এদিকে রংপুরে পুলিশের গুলিতে আবু সাইদ নামে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) কোটা সংস্কার আন্দোলনের সমন্বয়ক নিহত হয়েছেন। মঙ্গলবার দুপুর আড়াইটায় বিশ্ববিদ্যালয়ের ১নং ফটকের সামনে এ ঘটনা ঘটে। এছাড়া আন্দোলনকারী একজনের চোখে গুলি লাগার খবর পাওয়া গেছে। এছাড়া রাজধানীতে ঢাকা কলেজের সামনে থেকে একজন এবং সিটি কলেজের সামনে থেকে একজনের লাশ উদ্ধার করা হয়েছে।