Advertisement


মহেশখালীতে আওয়ামী লীগ নেতা বাচ্চু কর্তৃক সরকারি সাইক্লোন শেল্টার দখল : উদ্ধার অভিযানে হামলা

আহত হয়েছে সাংবাদিকসহ কয়েকজন


রকিয়ত উল্লাহ।। কক্সবাজারের মহেশখালী উপজেলার ধলঘাট ইউনিয়নে দীর্ঘদিন ধরে  সরকারি একটি সাইক্লোন শেল্টার দখল করে বসবাস করার অভিযোগ ছিলো ধলঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আহাসান উল্লাহ বাচ্চুর বিরুদ্ধে। বিগত সময় এ নিয়ে ভিড়িও প্রতিবেদনসহ সম্প্রতি একটি খবর প্রকাশ করে মহেশখালীর সব খবর।

জানা গেছে- ২৭ আগস্ট (মঙ্গলবার) সকালে ১০ টায় ধলঘাট এলাকার দক্ষিণ মহুরি পাড়ায় সাইক্লোন শেল্টারটি উদ্ধার করে তা জনগণের জন্য উন্মুক্ত করতে যান নৌবাহিনীর একটি দল। অভিযানে গিয়ে ওখান থেকে দেশীয় তৈরী একটি পিস্তল, ২রাউন্ড কার্তুজসহ বেশ কয়েকটি দা-চুরিসহ দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়। এ সময় ইউপি চেয়ারম্যান আহাসান উল্লাহ বাচ্চুকে আটক করা হয় এবং সাইক্লোন শেল্টারটি সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

অভিযানের একপর্যায়ে ক্ষুব্ধ হয়ে উঠে দখলদার ও তাদের সাঙ্গপাঙ্গরা। এসময় তারা ইটপাটকেল ছুঁড়লে এতে সংবাদ সংগ্রহ করতে যাওয়া এক সাংবাদিকসহ কয়েকজন আহত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ফাঁকা গুলি ছুঁড়ে নৌবাহিনী। পরে আটক ইউপি চেয়ারম্যান আহাসান উল্লাহ বাচ্চুকে মহেশখালী উপজেলা সদরে নিয়ে আসা হয় এবং মহেশখালী থানায় হস্তান্তর করা হয়। 


স্থানীয়দের অভিযোগ -দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের ক্ষমতা ব্যবহার করে সরকারি সাইক্লোন শেল্টারটি দখল করে নিজের ব্যক্তিগত বাড়ি বানিয়ে বসবাস করে আসছিলেন চেয়ারম্যান নিজেই। যার কারণে এটি একটি দুর্যোগপ্রবণ বিচ্ছিন্ন উপকূলীয় এলাকা হলেও প্রাকৃতিক দূর্যোগের সময় সাধারণ মানুষ এখানে আশ্রয় নিতে পারে না। দীর্ঘদিন থেকে দখলের এ অভিযোগ থাকলেও বিগত সময় তা দখলমুক্ত করতে প্রশাসন কোনো প্রকার উদ্যোগ গ্রহণ করেনি। এদিকে আজ নৌবাহিনীর একটি দল সফল অভিযানের মাধ্যমে ভবনটি দখলমুক্ত করে তা জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেন।

দীর্ঘ কবল থেকে সাইক্লোন শোল্টারটি উদ্ধার করে সাধারণ মানুষের জন্য উন্মুক্ত করে দেওয়ায় এলাকার সাধারণ মানুষ বেশ আনন্দিত, তারা এ উদ্যোগের জন্য নৌবাহিনীকে ধন্যবাদ জানান।

অভিযোগ রয়েছে- গত ইউপি নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে চেয়ারম্যান নির্বাচিত হওয়ার পর আহাসান উল্লাহ বাচ্চু এলাকায় সন্ত্রাসের রাজত্ব কায়েম করে। এর আগে থেকেও তার নিজস্ব সন্ত্রাসী বলয় ছিলো বলে অভিযোগ রয়েছে। তার সন্ত্রাস বাহিনী দিয়ে অস্ত্রের মুখে জিম্মি করে বিভিন্ন চিংড়ী ঘের দখল ও ডাকাতিসহ সরকারি সাইক্লোন শেল্টার দখল করে রাখার অভিযোগ রয়েছে।  এছাড়াও তার বিরুদ্ধে ৪টি হত্যা মামলা রয়েছে বলে সূত্রে প্রকাশ। 

এ বিষেয়ে জানতে চাইলে মহেশখালী থানার ওসি সুকান্ত চক্রবর্তী বলেন- ধলঘাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আহাসান উল্লাহ বাচ্চুকে বাংলাদেশ নৌবাহিনী অস্ত্রসহ আটক করে মহেশখালী থানায় হস্তান্তর করেছেন। এ বিষয়ে পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান তিনি।