Advertisement


জাতীয় নাগরিক কমিটিতে মহেশখালীর সন্তান সুজা


আব্দুর রশিদ মানিক।। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে আত্মপ্রকাশ করা নতুন প্ল্যাটফর্ম ‘জাতীয় নাগরিক কমিটি’র সদস্য করা হয়েছে কক্সবাজারের সন্তান এ এস এম সুজাকে। এ এস এম সুজা একজন নীতি বিশ্লেষক ও সাংবাদিক। সুজা উদ্দিনের বাড়ি মহেশখালী উপজেলার শাপলাপুর ইউনিয়নে।

রোববার (৮ সেপ্টেম্বর) বিকেলে কেন্দ্রীয় শহীদ মিনারে ৫৫ সদস্যবিশিষ্ট এ কমিটির আনুষ্ঠানিক আত্মপ্রকাশ ঘটে। কমিটিতে আহ্বায়ক মুহাম্মদ নাসিরুদ্দিন পাটোয়ারী, সদস্য সচিব ডাকসুর সাবেক সমাজসেবা বিষয়ক সম্পাদক ও গণতান্ত্রিক ছাত্রশক্তির আহ্বায়ক আখতার হোসেন।


সুজা আমেরিকান সরকারের লিডারশীপ প্রোগ্রামে   সম্প্রতি অংশগ্রহণ করেন এবং আমেরিকার University of Arizona এর ভিজিটিং স্কলার ছিলেন।  তিনি বিভিন্ন বিষয়ে কাজ করেন সিমান্তসহ। তিনি আন্তর্জাতিক ১৫ টার বেশি মিডিয়াতে কাজ করেছেন তারমধ্যে টেলিগ্রাফ, বিবিসি, স্কাই, সিএনএন, ফেডারেল মিডিয়া অন্যতম। তিনি সৌদি সরকারের আমন্ত্রণে এক্সপার্ট হিসাবে ভ্রমণ করে পুরস্কার জিতেন যা আরব নিউজে হেডলাইন হয়। তিনি সাংবাদিকতা নিয়ে Stamford University পড়ালেখা করেন। তিনি আন্তর্জাতিক অনেকগুলো পিএইচডি প্রোগ্রামে কন্ট্রিবিউট করেন। তিনি রোহিঙ্গা নিয়ে কাজ করছেন এক যুগেরও বেশি সময় ধরে। এর আগে তিনি বিহারি ও অন্যন্য মাইনোরিটি গ্রুপ নিয়ে কাজ করেন। তার রিপোর্ট Reuters এর মানবাধিকার প্রেস পুরুস্কার পান। তিনি আন্তর্জাতিক অনেকগুলো প্রতিষ্ঠানে আমেরিকান প্রতিষ্ঠান Artolution এর মাধ্যমে পলিসি এডভোকেসি নিয়ে কাজ করেন। ছাত্র অবস্থায় তিনি ডিবেটর ছিলেন। তিনি দক্ষিণ এশিয়ার মাইনোরিটি ও রিফিউজি এক্সপার্ট নামে পরিচিত।

ফ্যাসিবাদী ব্যবস্থার বিলোপ এবং নতুন রাজনৈতিক বন্দোবস্তের চলমান লড়াই সফল করার লক্ষ্য নিয়ে আত্মপ্রকাশ হয় জাতীয় নাগরিক কমিটির।